ITEE এর খুঁটিনাটি

আইটি ফিল্ডে যোগ্যতা প্রমাণ

Anjum Rashid
2 min readJan 17, 2020

ITEE বা Information Technology Engineers Examination হলো জাপানে জাতীয় পর্যায়ে IPA(Information-Technology Promotion Agency) দ্বারা পরিচালিত আইটি ইঞ্জিনিয়ারদের একটি যোগ্যতা যাচাই পরীক্ষা।

বাংলাদেশ ও জাপান সরকারের যৌথ সহযোগিতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের তত্ত্বাবধানে ITEE Project টি হাতে নেয়া হয়, যার মূলত দায়িত্ব পালন করছে Bangladesh Computer Council (BCC)।
কাউন্সিলটি ২০১৩ সাল থেকে BDiTec (Bangladesh IT Engineers Examination Centre) এর মাধ্যমে পরীক্ষাটি নিয়মিত পরিচালনা করে আসছে।

Source: Self Design

ITPEC (Information Technology Professionals Examination Council) সদস্য দেশগুলোর মধ্যে পরীক্ষাটি একই প্রশ্নপত্রে একই দিনে অনুষ্ঠিত হয়ে থাকে। সাধারণত বছরে দুবার (এপ্রিল/অক্টোবর)পরীক্ষাটি নেয়া হয়। এখানে মূলত চার ধরনের পরীক্ষা দেয়া যায়।

Bangladesh IT-engineers Examination Center (BD-ITEC) এর পরিচালনায় বাংলাদেশে দুই ধরনের এক্সাম প্রোগ্রাম বিগত কয়েক বছর ধরে চলছে -

১.Level-I: IT Passport Exam(IP): যারা আইটি/সিএসই ফিল্ডের পড়াশোনা-পেশায় সরাসরি যুক্ত নেই, তাদের জন্য মূলত এটি।
২.Level-II: Fundamental Exam(FE): এই পরীক্ষাটি আইটি পেশাদার,আইটি গ্রাজুয়েট, ও ৪র্থ বর্ষে অধ্যয়নরত সিএসই/আইটি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

সময়কালঃ Level-2 FE পরীক্ষাটি একই দিনে দুটি ফেজে নেয়া হয় — সকালে ও বিকেলে। প্রতিটি ফেজ আড়াই ঘন্টা করে।

পরীক্ষার ধরনঃ এমসিকিউ বা সঠিক উত্তর বাছাই।প্রশ্নপত্রের মানবন্টন নিম্নরুপ-
আইটিভিত্তিক প্রশ্ন — ৬০%
স্ট্র্যাটেজি বা কৌশলগত প্রশ্ন — ২০%
ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা — ২০%

পরীক্ষার সিলেবাসঃ মূলত Technology, Management ও Strategy বিষয়ের ওপর ভালো দখল থাকতে হয়।পূর্ণাঙ্গ সিলেবাস দেখে নিতে পারেন এখান থেকে - http://bit.ly/itee-syllabus

পরীক্ষাটিতে উত্তীর্ণ হয়ে ITEE FE Certificate পেতে চাইলে সকাল ও বিকেলে উভয় পরীক্ষায় অন্তত ৬০% মার্ক করে পেতে হবে। যেকোনো একটি এক্সামে পাস করে অন্য একটিতে পাস করতে না পারলেও পর পর তিনবার ওই অংশের পরীক্ষায় বসার সুযোগ থাকছে।

প্রস্তুতিঃ
পরীক্ষাটির প্রস্তুতি নিজে নিজেই নেয়া সম্ভব।অনলাইনে যথেষ্ট রিসোর্স ও চাইলে প্রস্তুতিমূলক গাইডও এখন পাওয়া যায়।

এছাড়াও সোশাল মিডিয়াতে ITEE ভিত্তিক লোকাল কমিউনিটিতে যুক্ত হয়ে শুরু করতে পারেন আপনার এক্সাম প্রস্তুতি।

উল্লেক্ষ্য, সর্বশেষ পরিচালিত ITEE FE পরীক্ষায়(অক্টোবর ২৭,২০১৯) বাংলাদেশ থেকে পরীক্ষাটিতে ১৩২ জন উত্তীর্ণ হয়েছেন, এবং সাফল্যের হার আশাব্যঞ্জক।

--

--

Anjum Rashid

Microsoft Learn Student Ambassador | InfoSec Enthusiast | Blockchain Explorer | Musicophile